Wednesday, December 3, 2014

পালা বদলের খেলায় প্রযুক্তি বিশ্ব

পালা বদলের খেলায় প্রযুক্তি বিশ্ব:

২০০৮ সালে যখন অনেক শিল্পক্ষাতে মন্থরগতি দেখা যাবে তখন তথ্যপ্রযুক্তি শিল্পে চলবে মাৎসান্যায় দশা, বড় কোম্পানি ছোট কোম্পানিকে দখল করে নিবে। আইসিটির বর্তমান মানচিত্রে হারিয়ে যাবে অনেক প্রতিষ্ঠান, প্রযুক্তিতে দানব প্রতিষ্ঠানগুলো হয়ে উঠবে আরো দানবীয়। ২০০৮ সালের এই পালা-বদল নিয়ে আমাদের প্রতিবেদন।
তথ্যপ্রযুক্তিতে নেতৃস্থানীয় প্রতিষ্ঠান, যাদের অগুনতি অর্থ, তারা ঘুরে বেড়াচ্ছে, দর কষাকষি নিয়ে ব্যস্ত। মাইক্রোসফট তো রীতিমতো সময় বেধে দিয়েছে ইয়াহু কর্তৃপক্ষকে। প্রযুক্তি খাতে এই দশা গত বছরের তুলনায় ১৩২% বৃদ্ধি পেয়েছে।
ইয়াহু
মাইক্রোসফট কয়েক সপ্তাহের ফ্রেমে আটকে দিয়েছে ইয়াহুকে। বাজার বিশ্লেষকরা খুবই ক্ষীন সম্ভাবনা দেখছেন ইয়াহুর এই জাল থেকে বেরিয়ে আসার। ইয়াহুর স্টক মার্কেট ভ্যালু ক্রমশ নিম্নদিকে ধাবমান এবং ৪২ বিলিয়ন ডলারের বিনিময়ে মাইক্রোসফটের উপর সওয়ার হওয়া ছাড়া কোন গত্যন্তর নেই। দেখা যাক মাইক্রোসফট ইয়াহুকে হজম করতে পারে কিনা।

গ্র্যান্ড থেফ্‌ট অটো
গেমাররা অবশ্যই এই গেম সিরিজের নাম শুনে থাকবেন। হাত বদলের পালায় এটিও নিস্তার পায়নি। টেক-টু এর ম্যানেজমেন্ট যদিও ইলেকট্রনিক আর্টস এর প্রস্তাব ফিরিয়ে দিয়েছে, কিন্তু ইতোমধ্যে ই·এ· শেয়ার প্রতি ২৬ ডলারে সরাসরি শেয়ারহোল্ডারের কাছ থেকে কিনে নিয়েছে গ্র্যান্ড থেফট অটো। টেক-টু অবশ্য বলেছে তারা গ্র্যান্ড থেফট অটোর চতুর্থ ভার্সন বাজারে না ছাড়ার আগে এবিষয়ে কোন মতামত দিবেনা।

ত্রিমুখী ঝামেলায় পাম
র্স্মাটফোন মেকার প্রতিষ্ঠান পাম কোম্পানী বিক্রি হবে এবং এজন্য তারা আগ্রহী পার্টি খুজছে। সম্প্রতি পামের শেয়ার কমে হয়েছে ৪·৫। বছর শেষে বিশাল লোকসান এবং বিক্রি কমেছে ২৪ শতাংশ। পাশাপাশি আছে ফাইনান্সিয়াল ক্রাইসিস। সব মিলিয়ে বিক্রি করে দেয়াই এখন প্রতিষ্ঠানটির একমাত্র উপায়। রিম কিংবা এপল এ সুযোগটি নিতে পারে।

ইবে
ইকমার্স দানব প্রতিষ্ঠান ইবে কেনাকাটার জন্য প্রতিষ্ঠান খুজছে। প্রতিষ্ঠানটির ভাইস প্রেসিডেন্ট লরেন ম্যাকডোনাফ ২০০৮ সালে শক্তিশালী আর্থিক অবস্থানের কারনে অন্য প্রতিষ্ঠান কেনার সুযোগ আছে এমনটি মনে করেন। কোম্পানীর ব্যালেন্স শিটে আছে ৫ বিলিয়ন ডলার এবং বছর শেষে ২·৪ বিলিয়ন ডলার আয়ের সুযোগ রয়েছে। অন্য প্রতিষ্ঠান কেনার মাধ্যমে প্রতিষ্ঠানটি আরো বৃহৎ এবং শক্তিশালী হবে এই বছরে।

মাইক্রোসফট-৮০০ পাউন্ডের গরিলা
চলতি বছরে আরো বেশি এগ্রেসিভ আচরন মাইক্রোসফটের। ২০০৭ সালে মাইক্রোসফট ১৫টি প্রতিষ্ঠন অধিগ্রহন করে। বছরের শুরুতেই ধামাকা দিয়ে শুরু করে। ৪৪ বিলিয়ন ডলারে কিনতে চায় ইয়াহুকে। চলতি মাসে মাইক্রোসফট কিনে নিয়েছে বিজ্ঞাপনী ম্যানেজমেন্ট ফার্ম র‌্যাপ্ট, সিকিউরিটি ফার্ম কোমোকু এবং ডেস্কটপ ভার্চুয়ালাইজেশন ফার্ম কিদারো। তবে এটি তো কেবল শুরু বছর শেষে মাইক্রোসফটের ঝুলিতে যুক্ত হবে আরো অনেক প্রতিষ্ঠান।

অ্যামাজন ডট কম
অ্যামাজন ডট কম এর একাউন্টে অনেক অর্থ। ২০০৭ সালের শেষ তিন মাসে তারা আয় করেছে ১·২ বিলিয়ন ডলার। এবছর তারা ৩০০ মিলিয়ন ডলারে কিনতে চাইছে অডিবল কোম্পানিকে। এটি তাদের ব্যবসায় যোগ করবে নতুন মাত্রা। এমাজনের পাঠকেরা এখন বই পড়ার পাশাপাশি অডিওবুক শুনতে পারবেন।

গুগল
মাইক্রোসফটের পরে যে দানবের নাম আসে সেটি গুগল। এটি সিলিকন ভ্যালীর কতোগুলো প্রতিষ্ঠান দখল করে নিয়েছে তার কোন হিসেব নেই। গত বছর তারা ১৫ টি প্রতিষ্ঠান কিনে নেয়। এর মধ্যে উল্লেখযোগ্য হলো ৩·১ বিলিয়ন ডলারে ডাবলক্লিক কিনে নেয়া। ২০০৭ সালের শেষের দিকে তারা ১·০২ বিলিয়ন ডলার ব্যবসা করেছে। সম্প্রতি তারা জনপ্রিয় সোসাল নেটওয়ার্কিং সাইট ফেইসবুক এর ৯৮·৪% শেয়ার কিনে নিয়েছে। অবশিষ্ট ১·৬% মাইক্রোসফট এর দখলে। ফেইসবুকের জন্য গুগল ব্যয় করেছে ২৫ বিলিয়ন ডলার।

ওরাকল
এন্টারপ্রাইজ সফটওয়্যার জায়ান্ট ২০০৮ সাল শুরুই করেছে বিইএ সিস্টেম প্রতিষ্ঠান ক্রয়ের মাধ্যমে। এজন্য তারা খরচ করেছে ৮·৫ বিলিয়ন ডলার। ২০০৭ সালে ওরাকল ১১টি প্রতিষ্ঠান ক্রয় করে এবং ২০০৬ ডজন খানেক। ২০০৭ সালে প্রতিষ্ঠানটি ৫·৫ বিলিয়ন ডলারের ব্যবসা করে।

সিসকো সিস্টেমস্‌ঃ
নেটওয়ার্ক ইকুইপমেন্ট প্রোভাইডার সিসকো অন্যতম দখলদার প্রতিষ্ঠান। আর কেন হবেনা? ২০০৭ সালে এটি ১০·১ বিলিয়ন ডলার ব্যবসা করে এবং ২০০৬ সালে করে ৭·৯ বিলিয়ন ডলার। গত বছরে এটি ১১টি প্রতিষ্ঠান ক্রয় করে। তম্মধ্যে ছিল ডাটা স্টোরেজ, ব্রডব্যান্ড সিকিউরিটি এবং ভয়েস এপ্লিকেশন সফটওয়্যার।

No comments:

Post a Comment