Wednesday, November 26, 2014

টাকা উপার্জনের জন্য এর থেকে আর সহজ উপায় কি হতে পারে??

টাকা উপার্জনের জন্য এর থেকে আর সহজ উপায় কি হতে পারে:-


বিনিয়োগ ব্যবসার সাথে জড়িত অধিকাংশ ব্যবসায়ীরা এই ব্যপারে একমত হবেন যে বিনিয়োগ থেকে টাকা উপার্জনের সবচেয়ে ভাল ক্ষেত্র হচ্ছে ফরেক্স মার্কেট। সত্যিকার অর্থে টাকা উপার্জনের জন্য ফরেক্স বিনিয়োগের চেয়ে ভাল উপায় আর কিছু হতে পারে না।
ফরেক্সে একজন সফল ট্রেডার হুয়ার জন্য আপনার মধ্যে তিনটি উপাদান খুব জরুরী। এগুলো হলঃ
১. মানি
২. মেথড
৩. মাইন্ড সেট
pie_chart
“মানি” আর “মাইন্ড সেট” তো আপনার ব্যাক্তিগত ব্যপার, সম্পূর্ণ আপনার নিজস্ব চিন্তা ভাবনার উপর এগুলো ডিপেন্ড করে। কিন্তু ফরেক্স বিজনেসে সফল হওয়ার জন্য একটা জিনিস আপনাকে শেখা লাগবে। তা হলো “মেথড”। আপনার মেথড যেমনই হোক না কেন, এটা ঠিক করার জন্য দুটো জিনিস জেনে রাখা খুব জরুরী। এক হচ্ছে ফান্ডামেন্টাল এনালাইসিস, অন্যটা টেকনিক্যাল এনালাইসিস।
ফরেক্সের ভাষায় টেকনিক্যাল এনালাইসিস এমন এক প্রক্রিয়া যার সাহায্যে মার্কেটে যেকোনো কারেন্সি পেয়ারে প্রাইসের সম্ভাব্য গতিবিধি সম্পর্কে পূর্ব ধারনা পাওয়া যায়। এই ব্যাপারে সাহায্য করার জন্য ফরেক্স মার্কেটে ছড়িয়ে আছে অসংখ্য টুলস। এই টুলস গুলোকে মুলত তিন ভাগে ভাগ করা হয়ে থাকে।
১. ফরেক্স ইন্ডিকেটর
২. ফরেক্স রোবট
৩. ফরেক্স অটস্ক্রিপ্ট

১. ফরেক্স ইন্ডিকেটরঃ

সোজা বাংলায় ফরেক্স ইন্ডিকেটর অর্থ হল নির্দেশক বা মূল্য নির্দেশক যা মার্কেটের বর্তমান অবস্থা নির্দেশ করে। একটি ইন্ডিকেটর তার হিসাব অনুসারে আপনাকে কি কি মার্কেট তথ্য দিতে পারে তা নিচে দেয়া হলঃ
১. মার্কেটের বর্তমান ট্রেন্ড (আপ ওয়ার্ড না ডাউন ওয়ার্ড)
২. মার্কেট ট্রেন্ডটি কতটুকু শক্তিশালী বা দুর্বল
৩. ট্রেন্ডটির বর্তমান অবস্থান যেমন শেষের দিকে কিনা
৪. মার্কেটের ভোলাটিলিটি
৫. মার্কেটের ট্রেডের ভলিউম (কেমন ট্রেডার মার্কেটে অংশগ্রহণ করছে)
৬. মার্কেটে বিভিন্ন ট্রেন্ড প্যাটার্নের পুনরাবৃত্তি
ফরেক্স ট্রেড করতে এসে বাই এবং সেল দেবার আগে নতুন ট্রেডাররা যে জিনিসটা সর্বপ্রথম ফলো করে তা হল ইন্ডিকেটর। অনেকেই ভাবে ইন্ডিকেটর মানে বাই আর সেলের সিগন্যাল। আর ইন্ডিকেটরটি চার্ট এ সেট করে বিগত হিস্ট্রি ফলো করে সবাই বেশ অবাক হয় এই ভেবে যে- আল্লাহ ইন্ডিকেটর কত ভাল কাজ করে, না জানি কত্ত সিগন্যাল না মিস হয়ে গেল এবং তাৎক্ষণিক ইন্ডিকেটর এর সিগন্যাল অনুযায়ী ট্রেড দেয়। কিন্তু যখনই এই সিগন্যাল কাজ করে না, ইন্ডিকেটরকে মনে হয় বুঝি খুব খারাপ। তবে আপনি যদি ইন্ডিকেটর ব্যবহার সম্পর্কে বিস্তারিত জানতে পারেন, তাহলে ইন্ডিকেটর অনুযায়ী ট্রেড করে বেশ লাভবান হতে পারবেন।
মার্কেট এর সমুদয় ইন্ডিকেটর গুলোকে আমরা forexing24 ব্লগ সাইট থেকে মূলত তিনটি ভাগে ভাগ করেছি। এদের বর্ণনা নিচে দেওয়া হলঃ

No comments:

Post a Comment