Wednesday, November 26, 2014

ওয়ার্ডপ্রেস

ওয়ার্ডপ্রেস

ওয়ার্ডপ্রেস(WordPress) হচ্ছে বর্তমান সময়ের সর্বাধিক জনপ্রিয় ব্লগ পাবলিশিং অ্যাপলিকেশনস এবং শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS), বর্তমানে ৭.৫ মিলিয়ন ওয়েবসাইটের ভিতর ১.২ মিলিয়ন মানুষ ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্ম ব্যবহার করে। যা পিএইচপি এবং মাইএসকিউএল দ্বারা তৈরিকৃত ওপেন সোর্স ব্লগিং সফটওয়্যার। ওয়ার্ডপ্রেস দ্বারা কোনো প্রকার পিএইচপি, মাইএসকিউএল বা এইচটিএমএল জ্ঞান ছাড়াই একটি প্রোফেশনাল মানের ওয়েবসাইট তৈরি করা সম্ভব আর এই কারণেই দিন দিন ওয়ার্ডপ্রেস চাহিদা এবং কাজের সংখ্যা বেড়ে চলেছে। প্রতিনিয়ত ওয়ার্ডপ্রেসের নতুন নতুন কাজ বাড়ছেই। যেকোনো ধরনের ওয়েবসাইট বানানোর জন্য বর্তমানে সেরা সিএমএস প্ল্যাটফর্ম । বর্তমানে ওয়ার্ডপ্রেস সিএমএস ব্যবহার করে আপনি খুব সহজেই যেকোন অনলাইন সংবাদপত্র, কর্পোরেট ওয়েবসাইট, ইকমার্স সাইট, ক্লাসিফাইড সাইট, কিংবা সোশ্যাল মিডিয়া সাইট বানিয়ে ফেলতে পারেন খুবই কম সময়ে। কেবল ফ্রিল্যান্স ক্যারিয়ারই নয়, কর্পোরেট এবং বহুজাতিক কোম্পানিগুলোতেও এখন ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের চাহিদা অনেক।

কেন আপনি ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট শিখবেন, আয়ের ক্ষেত্র এবং পরিমাণঃ


প্রতিনিয়ত ওয়ার্ডপ্রেস ব্যবহার করে তৈরী হচ্ছে অসংখ্য ওয়েবসাইট। তাই ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলিতে রয়েছে অনেক কাজের চাহিদা। একজন ফ্রিল্যান্সার প্রতি ঘন্টায় ১০ থেকে ১২ ডলার রেটে কাজ শুরু করতে পারে। তবে সময়ের সাথে সাথে সে যদি সফলতার সঙ্গে কাজ করতে পারে তাহলে সে তার রেট ভবিষ্যতে আরো বাড়িয়ে নিতে পারবে। একজন অভিজ্ঞ ওয়ার্ডপ্রেস ডেভেলপার ঘন্টায় ৪০ থেকে ৬০ ডলার রেটেও কাজ করতে পারে। প্রত্যেকদিন যদি কোন ডেভেলপার দিনে ৮ ঘন্টা কাজ করে তাহলেও তার আয় কোথায় গিয়ে দাড়ায সেটি সহজেই অনুমেয়।
বর্তমানে ওয়ার্ডপ্রেস সিএমএস ব্যবহার করে আপনি খুব সহজেই যেকোন অনলাইন সংবাদপত্র, ক্লাসিফাইড সাইট, কর্পোরেট ওয়েবসাইট, সোশ্যাল মিডিয়া সাইট, কিংবা ইকমার্স সাইট বানিয়ে ফেলতে পারেন খুবই কম সময়ে। কেবল ফ্রিল্যান্স ক্যারিয়ারই নয়, কর্পোরেট এবং বহুজাতিক কোম্পানিগুলোতেও এখন ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের চাহিদা অনেক।

No comments:

Post a Comment