Wednesday, November 26, 2014

ফায়ারফক্সেই বাংলা লিখুন, শাব্দিক ইউনিভার্সেল কীবোর্ড দিয়ে

ফায়ারফক্সেই বাংলা লিখুন, শাব্দিক ইউনিভার্সেল কীবোর্ড দিয়ে

শাব্দিক ইউনিভার্সেল কীবোর্ড বা শাব্দিক লাইট ব্যবহার করে ফায়ারফক্সে সরাসরি ইউনিকোড ভিত্তিক বাংলা লিখতে পারবেন। তিনটি ফোনেটিক ( শাব্দিক, অভ্র, সামহোয়্যারইন ) ও তিনটি প্রচলিত ( ইউনিজয়, জাতীয়, মুনির ) সহ মোট ৬ টি কীবোর্ড লেআউট ব্যবহার করে বাংলা লেখা যাবে আপনার প্রিয় ফায়ারফক্সে থেকেই।
sabdik-featured.jpg

শাব্দিক ইউনিভার্সেল কীবোর্ড ইন্সটল করে ফায়ারফক্স রিস্টার্ট হওয়ার পর ফায়ারফক্স উইন্ডোর নিচে ডান দিকে স্ট্যাটাস বারে শাব্দিক ইউনিভার্সেল কীবোর্ডর একটা নিস্ক্রিয় আইকন দেখতে পাবেন। এই আইকনের উপর রাইট ক্লিক করে পছন্দের কীবোর্ড লেআউট নির্বাচন করে ওয়েব পেইজের যে কোন ফরম এলিমেন্টে বাংলা লেখতে পারবেন।
sabdik-01.png sabdik-02.png
এছাড়া যে কোন সময় রাইট বাটন ক্লিক করে Sabdik Universal keyboard কনটেক্স মেনু থেকে কীবোর্ড লেআউট পরিবর্তন করার অপশন পেয়ে যাবেন। আর বাংলা - ইংরেজি টোগল করার জন্য shift কী দুইবার চাপতে হবে।
sabdik-10.png
শাব্দিক ইউনিভার্সেল কীবোর্ড ব্যবহার করে গুগলে সরাসরি বাংলায় সার্চ করার জন্য রয়েছে শাব্দিক টুলবার।
sabdik-06.png
আপনার পছন্দের কীবোর্ড নির্বাচন থাকা অবস্থায় টুলবারের সার্চ বক্সে বাংলা কীওয়ার্ডস লিখে সার্চ দিলেই হলো।
sabdik-08.png
শাব্দিক ইউনিভার্সেল কীবোর্ডে ডিফল্টভাবে শাব্দিক কীবোর্ড নির্বাচন করা থাকে। আপনার পছন্দের কীবোর্ড লেআউট ডিফল্ড করতে স্ট্যাটাস বারের আইকনে ডাবল ক্লিক করুন। নতুন যে উইন্ডোটি পাবেন সেখান থেকে Prefered Layout অপশন থেকে আপনার পছন্দের কীবোর্ড লেআউটটি ডিফল্ড করে দিতে পারবেন।

No comments:

Post a Comment