Wednesday, July 23, 2014

কিভাবে নিজেকে ওয়েব ডেভেলপার/ ডিজাইনার হিসেবে গড়ে তুলবেন???

কিভাবে নিজেকে ওয়েব ডেভেলপার/ ডিজাইনার হিসেবে গড়ে তুলবেন???

  • কিভাবে শুরু করবেনঃ অনেকেই বুঝতে পারেন না যে কিভাবে  কিভাবে নিজেকে ওয়েব ডেভেলপার/ ডিজাইনার হিসেবে গড়ে তুলবেন । আপনি ওয়েব ডিজাইন/ডেভেলপ যেটাই শিখুন না কেন আপনাকে প্রথমে HTML এবং CSS  শিখতেই হবে । সুতরাং, আজই শুরু করুন ।
টেকটিউনস এর “চেইন টিউন” বিভাগে HTML এবং CSS  সম্পর্কে অনেক টিউটোরিয়াল পাবেন । কখনো তাড়াহুড়া করে শিখতে যাবেন না । প্রয়োজনে, একটি টিউটোরিয়াল বার বার পড়বেন । টিউটোরিয়ালটি পড়ার পর আপনি নিজেই চেষ্টা করে দেখবেন, আপনি যা শিখেছেন তা দিয়ে আপনি নিজে একটি টিউটোরিয়াল বানাতে পারেন কি না? কোন টিউটোরিয়াল শিখার সময় কোন একটা অংশ না বুঝতে পারলে তা টিউনার কে প্রশ্ন করুন । সর্বদা, ধৈর্যের সাথে কাজ করবেন ।
  • লক্ষ্য ঠিক রাখুনঃ অনেকেই কোন কিছু শিখতে গেলে একটু কঠিন লাগলে আর সেটা শিখে না । তারা মনে করে যে, “এটা অনেক কঠিন এটা না শিখে আমি ওটা শিখবো।” এর কারণ হচ্ছে, প্রত্যেক টিউটোরিয়াল এর প্রথম ১-২ পর্ব সহজেই শেখা যাই । পরে যখন আসতে আসতে কঠিন হতে থাকে তখন তারা লক্ষ্য হারিয়ে ফেলে । কখনো, চিন্তা করতে যাবেন না যে, “কোনটা শেখা সহজ?” একটা কথা মনে রাখবেন, কোন কিছুই সহজ নয় । সবই কঠিন । আপনি যখন থেকে ওয়েব ডেভেলপার/ ডিজাইনার শেখা শুরু করবেন তখন আপনার লক্ষ্য একটা-ই থাকবে যে “আমি ওয়েব ডেভেলপার/ ডিজাইনার শিখব-ই, অন্যরা শিখতে পাড়লে আমি পারবোনা কেন?” আপনি কখনো আপনার লক্ষ্য হারাবেন না ।
  • একটা কথা মনে রাখবেনঃ আপনি যখন বিদ্যালয়ে প্রথম শ্রেণীতে ভর্তি হয়েছিলেন তখন আপনার সাথে আরও প্রায় ১০০ শিক্ষার্থী ভর্তি হয়েছিল । কিন্তু একবার ভেবে দেখুন, আপনি যখন কলেজ এ উঠলেন তাদের মধ্যে আপনার সাথে আছে প্রায় ১০ জন । কারণ, তারা ধৈর্য হারিয়ে ফেলেছিল ।
যখন টেকটিউনস অথবা অন্যান্য ব্লগে একটি পরবভিত্তিক টিউটোরিয়াল শুরু হয় তখন সেই টিউটোরিয়াল প্রায় ২০০-৩০০ জন অনুস্মরণ করে । কিন্তু যখন টিউটোরিয়াল এর ৫-১০ পর্ব প্রকাশিত হয় তখন অনুস্মরণ করে মাত্র ৫০-৬০ এবং পরে তা আস্তে আস্তে কমতে থাকে ।
  • অলসতার পরিচয়ঃ আমরা কোন টিউটোরিয়াল শিখতে পাড়িনা এর প্রধান কারণ হচ্ছে অলসতা ।
আমরা যে অলস তার সবচেয়ে বড় পরিচয় হচ্ছে, যখন কোন টিউনার ২-৪ ঘণ্টা ব্যয় করে আপনাদের জন্য একটি টিউটোরিয়াল তৈরি করে তখন আমরা কি করি? টিউটোরিয়াল টি পড়ি ঠিকই কিন্তু কমেন্ট করিনা । এক কথা মনে রাখবেন, টিউনারগন টাকার বিনিময়ে কখনো পোষ্ট করে না । টিউনারগণ আমাদের পেছনে ২-৪ ঘণ্টা ব্যয় করতে পারলে আমরা ১ মিনিটের জন্য একটা কমেন্ট করতে পারবোনা?আসলে আমরা কখনো কৃতজ্ঞতা প্রকাশ করি না । এ জন্যই আমরা কিছু শিখতে পারিনা ।
সুতরাং, একটা কথা সবসময় মনে রাখবেন, পরিশ্রম করলে সফলতা আসবেই
ভালো লাগলে কমেন্ট করবেন ।


No comments:

Post a Comment