Wednesday, July 23, 2014

ক্যারিয়ার হিসেবে ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট ?

ক্যারিয়ার হিসেবে ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট ?


ক্যারিয়ার হিসেবে ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট খুব আকর্ষনীয়। ওয়েবের কাজ জানা মানুষের রয়েছে দেশীয় এবং আন্তর্জাতিক বাজারে ব্যাপক চাহিদা। ওয়ার্ডপ্রেস বর্তমান পৃথিবীতে বহুল ব্যবহৃত এবং অপ্রতিদ্বন্দী কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। এ কারণেই ওয়ার্ডপ্রেসের জনপ্রিয়তা এত বেশি। সারা বিশ্বজুড়ে ওয়ার্ডপ্রেস ব্যবহারের মাধ্যমে অসংখ্য ওয়েবসাইট তৈরী হচ্ছে। ফলে প্রতিনিয়ত বেড়েই চলেছে ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের চাহিদা। সুতরাং ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্টের মাধ্যমেই আপনি গড়ে তুলতে পারেন আপনার সফল ফ্রিল্যান্সিং ক্যারিয়ার।


ওয়ার্ডপ্রেস ডেভেলপারের আয়ের ক্ষেত্র এবং পরিমাণঃ


প্রতিনিয়ত ওয়ার্ডপ্রেস ব্যবহার করে তৈরী হচ্ছে অসংখ্য ওয়েবসাইট। তাই ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলিতে রয়েছে অনেক কাজের চাহিদা। একজন ফ্রিল্যান্সার প্রতি ঘন্টায় ১০ থেকে ১২ ডলার রেটে কাজ শুরু করতে পারে। তবে সময়ের সাথে সাথে সে যদি সফলতার সঙ্গে কাজ করতে পারে তাহলে সে তার রেট ভবিষ্যতে আরো বাড়িয়ে নিতে পারবে। একজন অভিজ্ঞ ওয়ার্ডপ্রেস ডেভেলপার ঘন্টায় ৪০ থেকে ৬০ ডলার রেটেও কাজ করতে পারে। প্রত্যেকদিন যদি কোন ডেভেলপার দিনে ৮ ঘন্টা কাজ করে তাহলেও তার আয় কোথায় গিয়ে দাড়ায সেটি সহজেই অনুমেয়। এছাড়াও ওয়ার্ডপ্রেস ডেভেলপার নিজে একটি থিম তৈরী করে সেটিকে বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসে বিক্রি করতে পারে।

সফটটেক-আইটি ইনস্টিটিউট
সফটটেক আইটি ইনস্টিটিউট, সফটটেক আইটি

কি রকম ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্টের চাহিদা ?


ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট এবং ডেভেলপারদের চাহিদা ক্রমান্বয় বৃদ্ধি পাচ্ছে। প্রত্যেকদিন চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে অসংখ্য ওয়ার্ডপ্রেস থিম তৈরী করা হচ্ছে। একটি পরিসংখ্যানে দেখা যায় ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীদের মধ্যে শতকরা ৩৫ ভাগ প্রিমিয়াম থিম ব্যবহার করে বা কাস্টোমাইজ থিম ব্যবহার করে। ভালো মানের প্রিমিয়াম থিম তৈরী করতে পারলে অবশ্যই সেটি অনেকবার বিক্রয় করা সম্ভব। প্রত্যেকদিন প্রায় ১ লাখ নতুন ওয়েবসাইট তৈরী করা হচ্ছে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে। সুতরাং এদের মধ্যে ৩৫ ভাগ ব্যবহারকারী ওয়ার্ডপ্রেস থিম ব্যবহার করে তাহলে প্রতিদিন ৩৫ হাজার ওয়ার্ডপ্রেস ক্রেতা তৈরী হচ্ছে। শুধু সেটিই নয় বরং ওয়ার্ডপ্রেস সাইট কাস্টোমাইজেশনের জন্য অনলাইন মার্কেটপ্লেসগুলিতে প্রচুর কাজ জমা পড়ছে। সুতরাং ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের চাহিদা যে গগণচুম্বী সেটি সহজেই অনুমেয়।
বর্তমানে ওয়ার্ডপ্রেস সিএমএস ব্যবহার করে আপনি খুব সহজেই যেকোন অনলাইন সংবাদপত্র, ক্লাসিফাইড সাইট, কর্পোরেট ওয়েবসাইট, সোশ্যাল মিডিয়া সাইট, কিংবা ইকমার্স সাইট বানিয়ে ফেলতে পারেন খুবই কম সময়ে। কেবল ফ্রিল্যান্স ক্যারিয়ারই নয়, কর্পোরেট এবং বহুজাতিক কোম্পানিগুলোতেও এখন ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের চাহিদা অনেক।

ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট প্রশিক্ষণঃ


সফটটেক-আইটি ইন্সটিটিউট আয়োজন করেছে ৩ মাসব্যাপী অ্যাডভান্সড ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট প্রশিক্ষন। তিন মাসব্যাপী এ প্রশিক্ষণটিতে এইচটিএমএল , সিএসএস, এইচটিএমএল ৫, সিএসএস ৩, জাভাস্ক্রিপ্ট, জেকোয়ারি, পিএসডি টু এইচটিএমএল ৫- সিএসএস ৩ , প্রফেশনাল পিএইছপি, ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন, ওয়ার্ডপ্রেস প্লাগিন ডেভেলপমেন্ট, ওডেস্ক , ইল্যান্স , ফাইবার , পিপল পার আওয়ার, বিডিং টেকনিক। এছাড়াও প্রত্যেকটি বিষয়ে প্রফেশনাল সেক্টরে দক্ষ হাতে কলমে শেখানো সহ পূর্ণ ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট শেখানো হবে। ফ্রিল্যান্সিং এ ক্যারিয়ার গড়তে রিয়েল প্রফেশনাল ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের কাছ থেকে শিখুন এবং নিজেকে আন্তর্জাতিক মানেরওয়ার্ডপ্রেস ডেভেলপার হিসেবে নিশ্চিত করুন।
সফটটেক-আইটি ইনস্টিটিউট
সফটটেক আইটি ইনস্টিটিউট , সফটটেক আইটি
  • প্রতিটি ক্লাসে প্রয়োজনীয় ক্লাস ভিডিও এবং ক্লাস সংক্রান্ত রিসোর্স দিয়ে দেওয়া হয়।
  • প্রতিটি লেকচারের পাশাপাশি প্রজেক্টরের মাধ্যমে লাইভ কাজ করে দেখানো হয়।
  • প্রতিটি ক্লাশ রেকর্ডিং এর মাধ্যমে শিক্ষার্থীদের সরবরাহ করা হয়। ( যাতেকরে কোন শিক্ষার্থী ক্লাস মিস করার পরও সে পরবর্তী ক্লাস নিতে পারে। )
  • এই প্রশিক্ষণের সাথে রয়েছে এক মাসের ইন্টারনি প্রজেক্ট। যা আপনাকে রিয়েল লাইফ এ প্রফেশনাল হিসেবে তৈরি করবে ।
  • এছাড়া লাইফটাইম সাপোর্ট সুবিধা পাবেন প্রত্যেক শিক্ষার্থী।

No comments:

Post a Comment