Wednesday, July 23, 2014

কমনওয়েলথ গেমসে ‘দক্ষিণা সুন্দরী’

কমনওয়েলথ গেমসে ‘দক্ষিণা সুন্দরী’

43b1777bd0b5975d3e250435c8e7b39a-Dokhina-sundori-thumsবিনোদন ডেস্ক: ২৪ জুলাই স্কটল্যান্ডের গ্লাসগোর সেল্টিক পার্কে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ উদ্বোধন করবেন কমনওয়েলথ গেমসের ২০তম আসর। আর এই আসরে প্রথমবারের মতো সাংস্কৃতিক আসরে মঞ্চস্থ হতে যাচ্ছে বাংলাদেশের একটি মঞ্চ নাটক।
স্থানীয় সময় রাত ৯টা ১৫ মিনিটে গ্লাসগোতে অনুষ্ঠিত ন্যাশনাল থিয়েটার অব স্কটল্যান্ড আয়োজিত টিন ফরেস্ট থিয়েটার উৎসবে মঞ্চস্থ হবে থিয়েট্রেক্স বাংলাদেশ প্রযোজিত নাটক ‘দক্ষিণা সুন্দরী’।
নাটকটি নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী। নাটকটিতে গীত, নৃত্য ও বাদ্য সহকারে সর্বপ্রাণবাদী পাঁচালী আকারে উপস্থাপন করা হয়েছে বাংলার রূপকে। উপস্থাপনে অনুসরণ করা হয়েছে আখ্যানরীতি। কেন্দ্রীয় চরিত্র হিসেবে রয়েছে এক জোড়া মানব-মানবী। পুরুষ চরিত্রের নাম বনা আর নারী চরিত্র চন্দ্রে। চরিত্র দুটিতে অভিনয় করেছেন আতিকুর রহমান ও নুসরাত শারমীন। নাটকটি রচনা করেছেন শাহমান মৈশান।
গত ৯ জুলাই ম্যানচেস্টারের কনট্যাক্ট থিয়েটারে দুটি, ১১ জুলাই চিকেনশেড থিয়েটার এবং ১২ই জুলাই ব্র্যাডি আর্টস সেন্টারে এরই মধ্যে এই নাটকটির মোট ৪টি প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। ‘গ্লাসগো কমনওয়েলথ গেমসে’র ‘টিন ফরেস্ট থিয়েটার উৎসব’-এর জন্য বাছাই প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচিত হয়েছে এ নাটকটি।

No comments:

Post a Comment